• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

ভৈরবে কেমিক্যাল সংকটে বন্ধ পাদুকা উৎপাদন ঈদ বাজারে হতাশ কারখানা মালিকরা

# মিলাদ হোসেন অপু :-
কিশোরগঞ্জের ভৈরবে কেমিক্যাল সংকটে বন্ধ হয়ে আছে বেশ কয়েকটি কারখানা। পবিত্র মাহে রমজান উপলক্ষে যেখানে দিন রাত পাদুকা উৎপাদন করতো পাদুকা শ্রমিকরা সেখানে অলস সময় কাটাচ্ছে ভৈরবের পিও ফুটওয়্যার কারখানার কর্মচারীরা। এদিকে যাদের মজুদকৃত কিছু কেমিক্যাল ও কাচামাল ছিলো তারাই কিছুটা রমজান উপলক্ষে পাদুকা উৎপাদন করতে পারছে। এদিকে দেশের বৈশ্বিক মন্দার প্রভাবে বেচা কেনা আগের মতো নেই বলে দাবী পাদুকা ব্যবসায়ীদের। কেমিক্যালসহ পাদুকা তৈরির বিভিন্ন কাঁচামালের দাম বৃদ্ধিতে গতবারের তুলনায় পাদুকা তৈরি ও আমদানি-রপ্তানী কমে অর্ধেকে নেমে গেছে।
ভৈরবে ৪২টির মতো পিও ফুটওয়্যার কারখানাসহ ছোট বড় ৩/৪ হাজার কারখানা রয়েছে। ভৈরব শহর জুড়ে বিভিন্ন কারখানায় নারী শ্রমিকের সংখ্যা প্রায় ৫০ হাজার ও পুরুষ শ্রমিক রয়েছে প্রায় ১ লাখের মতো। এ পাদুকাকে ঘিরে প্রত্যক্ষ ও পুরোক্ষভাবে ৩/৪ লাখ শ্রমিক এ শিল্পের সাথে জড়িয়ে আছে।
সরেজমিনে আজ রবিবার (১৭ মার্চ) গিয়ে দেখা যায়, হাতে তৈরি পাদুকা শ্রমিকরা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। তবে জিনিস পত্রের দাম বেশী থাকায় যেখানে দিনে ২০ থেকে ২৪ জোড়া পাদুকা তৈরি করতে পারতো সেখানে ১০/১২ জোড়া পাদুকা তৈরি হচ্ছে। এদিকে কেমিক্যাল সঙ্কটের কারণে বন্ধ রয়েছে আরাম ফুটওয়্যারসহ ছোট বড় ১০/১২টি কারখানা। কারখানাগুলিতে শুধু হাতে তৈরি পাদুকা উৎপাদন চলছে। যাদের মজুদকৃত কেমিক্যাল ও কাঁচামাল আছে তারাই মেশিনগুলো চালাচ্ছে। এভাবে চলতে থাকলে এ সিজনে ব্যবসা তো হবে না বরংচ লস গুণতে হবে পাদুকা কারখানা মালিকদের।
এ বিষয়ে শ্রমিকরা জানান, কেমিক্যাল সঙ্কটের কারণে আমরা বেকার বসে আছি। রমজানের সিজনে বেশী পাদুকা উৎপাদন করে আমরা মালিকদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিতে পারতাম। কিন্তু এবার আমরা হতাশায় রয়েছি। মালিকরাই কিভাবে লাভবান হবে বা আমরাই কিভাবে বেতন নিবো। এভাবে চলতে থাকলে ব্যবসায় ধ্বস নামবে।
এ বিষয়ে কথা হয় আরাম পিও ফুটওয়্যার মালিক আব্দুল আলিম বলেন, কেমিক্যাল সংকটে গত ১ সপ্তাহ বেশী সময় ধরে পাদুকা উৎপাদন বন্ধ রয়েছে। কেমিক্যাল ব্যবসায়ীরা বলছেন দু’এক দিনের মধ্যে কেমিক্যাল পেয়ে যাবো। কিন্তু কখন পাবো নির্দিষ্ট করে বলতে পারছেন না। এদিকে অলস সময় কাটাচ্ছে আমার মেশিন শ্রমিকরা। যেখানে রমজানের ১০ এর ভিতরে আমরা ব্যবসায়ীদের চাহিদা মিটিয়ে পাদুকার মজুদ রাখতে পেরেছি সেখানে রোজার ৬ চলে গেলেও আমাদের উৎপাদন বন্ধ রয়েছে। এমনিতেই জিনিষ পত্রের যে দাম আবার এদিকে কেমিক্যাল সঙ্কট। এমনটা হলে ব্যবসা ছেড়ে পালাতে হবে।
ঈগল ফুটওয়্যার মালিক সাফিক মিয়া বলেন, কোন এক কারণে কেমিক্যাল আমদানী বন্ধ রয়েছে। শ্রমিকরা ঠিকমতো কাজ করতে পারছে না। করোনার পর ভেবেছিলাম এবার মনে হয় ভালো ব্যবসা করতে পারবো। কিন্তু চায়না থেকে আমদানিকৃত পণ্যের সঙ্কট দেখা দিয়েছে। এদিকে দাম বেড়েছে প্রতিটি মালের দ্বিগুণ। ব্যবসায়ীদের চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে। শ্রমিকদের মধ্যে অনীহা এসে গেছে। বেশীরভাগ শ্রমিক বিদেশে পাড়ি জমাচ্ছে। আগের তুলনায় চাহিদা ও ব্যবসায় অর্ধেক লাভ কমেছে।
এ বিষয়ে ব্যবসায়ী নূরুল হক, নবী হোসেন, মঞ্জুরুল করিম জানান, আগের তোলনায় ক্রেতাদের অনেক চাহিদা কমে গেছে। ভৈরবে যে পাদুকা উৎপাদন আমদানী হতো প্রতি বছর আমাদের চাহিদা মেটাতে হিমশিম খেতো। এবার পাদুকার মাল ম্যাটিয়েলস্ এর দাম বৃদ্ধি পাওয়ায় পাদুকার চাহিদা কমেছে। আগে পাইকারীরা ও খুচরা ব্যবসায়ীরা যে পরিমান পাদুকা নিতো এ বছর তা অর্ধেক হয়ে গেছে।
এ বিষয়ে ক্রেতা এমএ মামুন, জাকির হোসেন, রফিক মিয়া জানান, আগের তুলনায় পাদুকার দাম বৃদ্ধি পেয়েছে। মানুষ আগে খাবার চিন্তা করে পরে তাদের চাহিদা পূরণ করে। গত বছরের তুলনায় এবার পাদুকা জোড়া প্রতি জোড়াতে ৫০ থেকে ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। আগে ১ লক্ষ টাকা এনে যে পাদুকা নিতে পারতাম এবার অর্ধেক পাদুকা নিতে পারছি।
এ বিষয়ে ভৈরব পাদুকা ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আল আমিন মিয়া বলেন, বিগত বছরগুলোর তুলনায় এ বছর ব্যবসা অনেকটা কমে গেছে। করোনার পর রাশিয়া, ইউক্রেন যুদ্ধে দেশের সবকিছুর দাম বৃদ্ধি পেয়েছে। পাদুকা শিল্পেরও সকল কেমিক্যালসহ কাঁচামাল দাম বৃদ্ধি পেয়েছে। রমজানের শুরুতে কেমিক্যাল সঙ্কটে পাদুকাও ঠিকমতো উৎপাদন হচ্ছে না। বস্ত্র শিল্পের পাশাপাশি পাদুকা শিল্পেও সরকারের আন্তরিকতা প্রয়োজন। ভৈরবে একটি কমন ফেসিলিটি সেন্টার প্রয়োজন। তাহলে শ্রমিকরা প্রশিক্ষণের মাধ্যমে অত্যাধুনিক পাদুকা তৈরি করতে পারবেন ও তাদের কর্মসংস্থান সৃষ্টি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *